এইচএসসি উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ২য় পত্র ৫ম অধ্যায় এমসিকিউ প্রশ্ন

  • মানুষের প্রয়োজন মেটাতে পারে এমন সবকিছুকে কী বলে?
  • ব্যক্তিগত অথবা পারিবারিক ভোগ ও ব্যবহারের জন্য ক্রয় করা হয়—
  • ভোগ্যপণ্যকে কয় ভাগে ভাগ করা হয়?
  • সুবিধাপণ্যকে কয় ভাগে ভাগ করা হয়?
  • যেসব পণ্য বা সেবা ক্রয়ের ক্ষেত্রে প্রযুক্তি স্বতন্ত্র বৈশিষ্ট্য ও ব্র্যান্ড ইমেজকে প্রাধান্য দিয়ে থাকে—
  • কোন ধরনের পণ্য ক্রেতারা নিয়মিত ক্রয় করে না?
  • যে ধরনের পণ্য সম্পর্কে ক্রেতা খুব বেশি ধারণা ও চিন্তা করে পণ্য ক্রয় করে না—
  • জীবন বিমা পলিসি যে ধরনের পণ্য—
  • অযাচিত পণ্যকে কয় ভাগে ভাগ করা হয়?
  • যে ধরনের পণ্য উৎপাদন বা পুনঃপ্রক্রিয়াকরণের জন্য ব্যবহার করা হয়-
  • ক্রেতারা পণ্য ক্রয়ের মাধ্যমে যে সেবা বা সুবিধা প্রত্যাশা করে তাকে কী বলে?
  • পণ্যের মৌলিক ক্রেতা ভ্যালু বা সুবিধাকে কেন্দ্র করে যে সামগ্রিক পণ্যের কাঠামো তৈরি হয় তাকে কী বলে?
  • পণ্যের মৌলিক ক্রেতা ভ্যালু ও প্রকৃত পণ্য ভোক্তাকে যে অতিরিক্ত সেবা প্রদান করা হয় তাকে কী বলে?
  • ভোগ্যপণ্যের অন্যতম বৈশিষ্ট্য—
  • ক্রেতার ক্রয় আচরণ পরিবর্তিত হয়—
  • টুথপেস্ট’ কোন ধরনের পণ্য?
  • ‘আইসক্রিম’ কোন ধরনের পণ্য?
  • ‘অ্যাম্বুলেন্স’ কোন ধরনের পণ্য?
  • শপিংপণ্যকে কয় ভাগে ভাগ করা যায়?
  • কোন পণ্য প্রতিষ্ঠানের মালিক কর্তৃক পুনঃবিক্রয়ের জন্য ক্রয় করা হয়?
  • কোন পণ্যের ক্রেতারা একটি নির্দিষ্ট ভৌগোলিক এলাকায় কেন্দ্ৰীভূত থাকে?
  • কোন পণ্যের ক্রয় সিদ্ধান্ত জটিল প্রকৃতির হয়?
  • কোন পণ্যের এককপ্রতি মূল্য কম?
  • কোন ধরনের পণ্য শিল্পপ্রতিষ্ঠানের দৈনন্দিন কাজকে গতিশীল রাখতে সহায়তা করে?
  • যেসব অদৃশ্যমান পণ্য উৎপাদন ও ব্যবস্থাপনায় সহায়ক উপাদান হিসেবে কাজ করে তাকে কী বলে?
  • কোন ধরনের পণ্য বিপণনে ক্রেতার সাথে বিক্রেতার পূর্ব থেকে কোনো চুক্তি হয় না?
  • কোন পণ্যের মূল্য বারবার পরিবর্তন হয়?
  • যে পণ্য ক্রয়ের আগে ভোক্তা বিক্রেতার সাথে চুক্তিবদ্ধ হয়ে থাকে—
  • কোন ধরনের পণ্য বিপণনে ইজারা পদ্ধতি অত্যন্ত জনপ্রিয়?
  • পণ্যের জীবনচক্রের স্তর কয়টি?
  • কোনটি মাধ্যমে পণ্যের জীবনকাল শুরু হয়?
  • পণ্যের জীবনচক্রের প্রতিটি স্তরে প্রণয়ন করতে হয়—
  • পণ্যের জীবনচক্রের প্রথম স্তর কোনটি?
  • পণ্যের জীবনচক্রের যে স্তরে পণ্যের বিক্রয়ের মাত্রা কম থাকে?
  • পণ্যের জীবনচক্রের যে স্তরে বিক্রয় ও মুনাফা দ্রম্নতগতিতে বৃদ্ধি পায়—
  • যে স্তরে বিপণন ব্যবস্থাপককে অনেক বেশি চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়?
  • মূল্যের মাধ্যমে কী পরিমাপ করা হয়?
  • একজন বিপণনকারীকে বিভিন্ন উদ্দেশ্যকে সামনে রেখে যা নির্ধারণ করতে হয়–
  • মূল্য নির্ধারণের মুনাফামুখী উদ্দেশ্য হলো–
  • মূল্য নির্ধারণের বিক্রয়মুখী উদ্দেশ্য হলো—
  • Download our App Bissoy