এইচএসসি যুক্তিবিদ্যা ২য় পত্র ৭ম অধ্যায় এমসিকিউ প্রশ্ন

  • গুণের মাত্রা অনুসারে যে শ্রেণিকরণ করা হয় তার নাম কী?
  • শ্রেণিকরণ কত প্রকার?
  • শ্রেণিকরণ কোন ধরনের প্রক্রিয়া?
  • প্রাকৃতিক শ্রেণিকরণের ক্ষেত্রে সঠিক নয়?
  • শ্রেণিকরণের বৈশিষ্ট্য হলো—
  • উদ্দীপকে বই সাজানোর প্রক্রিয়াটি কোন শ্রেণিকরণকে নির্দেশ করে?
  • উদ্দীপকে বই সাজানোর উদ্দেশ্য মূলত—
  • আতিক কোন দিক বিবেচনা করে উদ্ভিদকে অপুষ্পক ও সপুষ্পক নামে দুই শ্রেণিতে বিন্যস্ত করে?
  • উদ্দীপকে উদ্ভিদের শ্রেণিবিন্যাস হলো-
  • প্রাকৃতিক শ্রেণিকরণের উদ্দেশ্য হলো—
  • কৃত্রিম শ্রেণিকরণের বিষয়বস্তুকে বিন্যাস করা হয়—
  • পরতম জাতির শ্রেণিকরণ করা যায় না কেন?
  • কোনটি পরতম জাতি?
  • কোন বস্তুর ক্ষেত্রে শ্রেণিকরণের সীমাবদ্ধতা আছে?
  • প্রান্তস্থিত বিষয়ের শ্রেণিকরণ করা যায় না কেন?
  • বাংলাদেশ পদের শ্রেণিকরণ করা যায় না কেন?
  • ২০, শ্রেণিকরণের তাৎপর্য নির্ণয় করতে হলে কীসের সাহায্য নিতে হয়?
  • পরতম জাতি হলো—
  • শ্রেণিকরণ সম্ভব নয় –
  • উদ্দীপকে বর্ণিত বিষয়ের সাথে সংগতিপূর্ণ কোনটি?
  • উদ্দীপকে উল্লিখিত সত্তা বা শক্তি হলো—
  • প্রাকৃতিক শ্রেণিকরণের অপর নাম কী?
  • প্রাকৃতিক শ্রেণিকরণ কী ধরনের সাদৃশ্যের ওপর নির্ভরশীল?
  • প্রাকৃতিক শ্রেণিকরণ কেন করা হয়?
  • প্রাকৃতিক শ্রেণিকরণে কীসের ভিত্তিতে বিষয়বস্তুর শ্রেণিবিন্যাস করা হয়?
  • ‘সবজি—ফুলকপি, বাঁধাকপি, গাজর, শিম’-এ ধরনের শ্রেণিকরণ হলো-
  • প্রাকৃতিক শ্রেণিকরণের ক্ষেত্রে মানুষকে নির্ভর করতে হয় কীসের ওপর?
  • বৈজ্ঞানিক শ্রেণিকরণের সাদৃশ্য কীরূপ?
  • প্রাকৃতিক শ্রেণিকরণের ভিত্তি কী?
  • প্রাকৃতিক শ্রেণিকরণ কী ভিত্তিক?
  • কৃত্রিম শ্রেণিকরণের ধরন কীরূপ?
  • ব্যবহারিক বা বিশেষ সুবিধা লাভ করা কোন শ্রেণিকরণের উদ্দেশ্য?
  • কৃত্রিম শ্রেণিকরণে কোন বিষয়টি অনুপস্থিত থাকে?
  • কৃত্রিম শ্রেণিকরণে কোন অনুপপত্তি ঘটে?
  • কোন শ্রেণিকরণ মানুষ কর্তৃক সৃষ্ট
  • কৃত্রিম শ্রেণিকরণে কোন উদ্দেশ্য সাধিত হয়?
  • একজন পেইন্টার রং এর সরঞ্জামকে সাইজ অনুসারে সাজান— এটি কোন শ্রেণিকরণকে নির্দেশ করে?
  • মূল্যের মাত্রানুযায়ী হীরা-সোনা-রূপাকে বিন্যস্ত করলে কোন ধরনের শ্রেণিকরণ হবে?
  • কৃত্রিম শ্রেণিকরণের ভিত্তি কোনটি?
  • প্রাকৃতিক ও কৃত্রিম শ্রেণিকরণ মানসিক প্রেক্ষাপটে—
  • Download our App Bissoy