Login
Questions
Unanswered
Categories
App Download
Ask a Question
এইচএসসি যুক্তিবিদ্যা ২য় পত্র ৭ম অধ্যায় এমসিকিউ প্রশ্ন
গুণের মাত্রা অনুসারে যে শ্রেণিকরণ করা হয় তার নাম কী?
বৈজ্ঞানিক শ্রেণিকরণ
তাত্ত্বিক শ্রেণিকরণ
কৃত্রিম শ্রেণিকরণ
ক্রমিক শ্রেণিকরণ
শ্রেণিকরণ কত প্রকার?
২
৩
৪
৫
শ্রেণিকরণ কোন ধরনের প্রক্রিয়া?
বুদ্ধিমূলক
প্রাকৃতিক
বৈজ্ঞানিক
মানসিক
প্রাকৃতিক শ্রেণিকরণের ক্ষেত্রে সঠিক নয়?
ব্যবহারিক প্রয়োজন সাধন
সাধারণ জ্ঞান লাভ
সকলের উদ্দেশ্য পূরণ
সংজ্ঞা সম্পর্কিত জ্ঞান থাকা
শ্রেণিকরণের বৈশিষ্ট্য হলো—
এটি ব্যাখ্যার সাথে জড়িত
ii. এতে বিশেষ কোনো উদ্দেশ্য নিহিত থাকে
iii. এটি এক প্রকার মানসিক প্রক্রিয়া
উদ্দীপকে বই সাজানোর প্রক্রিয়াটি কোন শ্রেণিকরণকে নির্দেশ করে?
বৈজ্ঞানিক
প্রাকৃতিক
ক্রমিক
কৃত্রিম
উদ্দীপকে বই সাজানোর উদ্দেশ্য মূলত—
ব্যক্তিগত
ii. সর্বজনীন
iii. ব্যবহারিক
আতিক কোন দিক বিবেচনা করে উদ্ভিদকে অপুষ্পক ও সপুষ্পক নামে দুই শ্রেণিতে বিন্যস্ত করে?
পুষ্পের উপস্থিতির দিক
ii. পুষ্পের রং
iii. পুষ্পের উপস্থিতি ও অনুপস্থিতির দিক
উদ্দীপকে উদ্ভিদের শ্রেণিবিন্যাস হলো-
প্রাকৃতিক শ্রেণিকরণ
ii. কৃত্রিম শ্রেণিকরণ
iii. ক্রমিক শ্রেণিকরণ
প্রাকৃতিক শ্রেণিকরণের উদ্দেশ্য হলো—
সাধারণ জ্ঞান অর্জন করা
ii. বিশুদ্ধ জ্ঞান অর্জন করা
iii. অবৈজ্ঞানিক জ্ঞান অর্জন করা
কৃত্রিম শ্রেণিকরণের বিষয়বস্তুকে বিন্যাস করা হয়—
মৌলিক সাদৃশ্যের ভিত্তিতে
ii. বাহ্যিক সাদৃশ্যের ভিত্তিতে
iii. গুরুত্বহীন সাদৃশ্যের ভিত্তিতে
পরতম জাতির শ্রেণিকরণ করা যায় না কেন?
জটিল জাতি বলে
সাধারণ জাতি বলে
নিম্নতর জাতি বলে
সর্বোচ্চ জাতি বলে
কোনটি পরতম জাতি?
আকার
গুণ
দ্রব্য
আকৃতি
কোন বস্তুর ক্ষেত্রে শ্রেণিকরণের সীমাবদ্ধতা আছে?
কঠিন
তরল
প্রান্তস্থিত
বায়বীয়
প্রান্তস্থিত বিষয়ের শ্রেণিকরণ করা যায় না কেন?
জটিল বলে
একক হওয়ার কারণে
নিম্নতর শ্রেণি হওয়ার কারণে
সাধারণ হওয়ার কারণে
বাংলাদেশ পদের শ্রেণিকরণ করা যায় না কেন?
পরিবর্তনশীল পদ বলে
জ্যাতার্থহীন পদ হওয়ার কারণে
প্ৰান্তস্থিত পদ বলে
সর্বোচ্চ পদ বলে
২০, শ্রেণিকরণের তাৎপর্য নির্ণয় করতে হলে কীসের সাহায্য নিতে হয়?
ব্যাখ্যার
যৌক্তিক বিভাগের
সংশ্লেষকের
প্রকল্পের
পরতম জাতি হলো—
সর্বোচ্চ জাতি
ii. ব্যাপক জাতি
iii. বিস্তৃত জাতি
শ্রেণিকরণ সম্ভব নয় –
মৌলিক নীতির
ii. কার্যকারণ নিয়মের
iii. প্রকৃতির একরূপতা নীতির
উদ্দীপকে বর্ণিত বিষয়ের সাথে সংগতিপূর্ণ কোনটি?
শ্রেণিকরণের প্রকৃতি
শ্রেণিকরণের প্রকারভেদ
শ্রেণিকরণের বৈশিষ্ট্য
শ্রেণিকরণের সীমাবদ্ধতা
উদ্দীপকে উল্লিখিত সত্তা বা শক্তি হলো—
ব্যাপক
ii. বিস্তৃত
iii. সর্বোচ্চ
প্রাকৃতিক শ্রেণিকরণের অপর নাম কী?
কৃত্রিম শ্রেণিকরণ
ক্রমিক শ্রেণিকরণ
লৌকিক শ্রেণিকরণ
বৈজ্ঞানিক শ্রেণিকরণ
প্রাকৃতিক শ্রেণিকরণ কী ধরনের সাদৃশ্যের ওপর নির্ভরশীল?
অবান্তর
মৌলিক ও গুরুত্বপূর্ণ
বাহ্যিক
অনাবশ্যক
প্রাকৃতিক শ্রেণিকরণ কেন করা হয়?
ব্যবহারিক উদ্দেশ্য সাধনের জন্য
সাধারন জ্ঞান অর্জনের উদ্দেশ্যে
বস্তুকে ব্যাখ্যার জন্য
নিজের প্রয়োজন সাধনের জন্য
প্রাকৃতিক শ্রেণিকরণে কীসের ভিত্তিতে বিষয়বস্তুর শ্রেণিবিন্যাস করা হয়?
বাহ্যিক সাদৃশ্যের ভিত্তিতে
গুরুত্বের ভিত্তিতে
অলৌকিক বিষয়াবলির ভিত্তিতে
অবান্তর বিষয়াবলির ভিত্তিতে
‘সবজি—ফুলকপি, বাঁধাকপি, গাজর, শিম’-এ ধরনের শ্রেণিকরণ হলো-
কৃত্রিম
প্রাকৃতিক
ক্রমিক
লৌকিক
প্রাকৃতিক শ্রেণিকরণের ক্ষেত্রে মানুষকে নির্ভর করতে হয় কীসের ওপর?
বিষয়ের ওপর
ধারণার উপর
প্রকৃতির উপর
ঘটনার উপর
বৈজ্ঞানিক শ্রেণিকরণের সাদৃশ্য কীরূপ?
প্রাকৃতিক
কৃত্রিম
মনগড়া
কাল্পনিক
প্রাকৃতিক শ্রেণিকরণের ভিত্তি কী?
নিয়ম-অনিয়ম
প্রাকৃতিক সাদৃশ্য-বৈসাদৃশ্য
আকার-নিরাকার
গঠন-ধ্বংস
প্রাকৃতিক শ্রেণিকরণ কী ভিত্তিক?
সংশয়ভিত্তিক
অভিজ্ঞতাভিত্তিক
সংজ্ঞাভিত্তিক
নমুনাভিত্তিক
কৃত্রিম শ্রেণিকরণের ধরন কীরূপ?
বৈজ্ঞানিক
সাদৃশ্যমূলক
অবৈজ্ঞানিক
আরোহমূলক
ব্যবহারিক বা বিশেষ সুবিধা লাভ করা কোন শ্রেণিকরণের উদ্দেশ্য?
প্রাকৃতিক শ্রেণিকরণ
কৃত্রিম শ্রেণিকরণ
বিশেষ শ্রেণিকরঙ
অসাধারণ শ্রেণিকরণ
কৃত্রিম শ্রেণিকরণে কোন বিষয়টি অনুপস্থিত থাকে?
তাত্ত্বিক বিষয়
প্রায়োগিক বিষয়
অবৈজ্ঞানিক বিষয়
ব্যবহারিক বিষয়
কৃত্রিম শ্রেণিকরণে কোন অনুপপত্তি ঘটে?
কাকতালীয়
চক্ৰক
অবৈধ সাদৃশ্যমূলক
সংকর
কোন শ্রেণিকরণ মানুষ কর্তৃক সৃষ্ট
প্রাকৃতিক
প্রাকৃতিক জাতি
কৃত্রিম
কাল্পনিক
কৃত্রিম শ্রেণিকরণে কোন উদ্দেশ্য সাধিত হয়?
সাধারণ
ব্যবহারিক
জাতিগত
সমষ্টিগত
একজন পেইন্টার রং এর সরঞ্জামকে সাইজ অনুসারে সাজান— এটি কোন শ্রেণিকরণকে নির্দেশ করে?
বৈজ্ঞানিক
প্রাকৃতিক
কৃত্রিম
ক্রমিক
মূল্যের মাত্রানুযায়ী হীরা-সোনা-রূপাকে বিন্যস্ত করলে কোন ধরনের শ্রেণিকরণ হবে?
প্রাকৃতিক
বৈজ্ঞানিক
ক্রমিক
প্রতীক
কৃত্রিম শ্রেণিকরণের ভিত্তি কোনটি?
বিশেষ উদ্দেশ্য সাধন
সকলের উদ্দেশ্য পূরণ
ব্যক্তিগত উদ্দেশ্য পূরণ
প্রকৃতিকে বিভক্তিকরণ
প্রাকৃতিক ও কৃত্রিম শ্রেণিকরণ মানসিক প্রেক্ষাপটে—
একে অন্যের পরিপূরক
বিরোধপূর্ণ
সম্পূর্ণ ভিন্ন
অভিন্ন
Download our App
Bissoy