একটি দেশে শ্রম, জমি, বা মূলধনের সেবার জন্য প্রাপ্ত আয়ের সমষ্টিকে বলা হয় ?

একটি দেশে শ্রম, জমি, বা মূলধনের সেবার জন্য প্রাপ্ত আয়ের সমষ্টিকে বলা হয় ? সঠিক উত্তর গ্রস ন্যাশনাল ইনকাম-

কোনও দেশের অধিবাসীরা দেশটির প্রাকৃতিক সম্পদ, জমি, শ্রম, মূলধন, ইত্যাদি অর্থনৈতিক উৎপাদনের উপকরণসমূহ কাজে লাগিয়ে বিভিন্ন প্রকার অর্থনৈতিক উৎপাদনমূলক কার্যাবলীর মাধ্যমে একটি নির্ধারিত সময়সীমার মধ্যে (সাধারণত এক বছরে) যে পরিমাণ পণ্যদ্রব্যাদি ও সেবাকর্মসমূহ উৎপাদন করে, তাদের আর্থিক মূল্যের সমষ্টিকে জাতীয় আয় বলে।
শেয়ার করুন বন্ধুর সাথে

বিসিএস, ব্যাংক, প্রাইমারি সহ সরকারি বেসরকারি চাকুরীর পরীক্ষার প্রস্তুতির জন্য ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Related MCQ's

নিচের উদ্দীপকটি পড় এবং ৭ নং প্রশ্নের উত্তর দাও- সাধারণত ১০ থেকে ২০ বছর বা তারও বেশি সময়ের জন্য এক ধরনের পরিকল্পনা প্রণয়ন করা হয়, এর চূড়ান্ত ফলাফল দীর্ঘমেয়াদে অর্জিত হয়। দীর্ঘমেয়াদী উদ্দেশ্য যেমন জাতীয় আয় বৃদ্ধি উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, মানবসম্পদ আত্মনির্ভরশীলতা অর্জন ইত্যাদি বিষয়াদি সামনে রেখে বাংলাদেশেও ২০১০ সালে ভিশন ২০২১ নামে একটি পরিকল্পনা প্রণীত হয়। উদ্দীপকে উল্লেখিত ভিশন-২০২১ এর লক্ষ্য হলো- i.বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করা ii. আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবিলা iii. বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করানিচের কোনটি সঠিক?

একটি দেশের অভ্যন্তরে উৎপাদিত দ্রব্য ও সেবার সমষ্টিকে কী বলে?

বিশ্বব্যাংকের নির্দেশনা অনুযায়ী একটি দেশকে নিশ্রমধ্যম আয়ের দেশ বলা যায় যদি তার মাথাপিছু জাতীয় আয়ের পরিমাণ বছরে হয়-