‘মানবিক সংগঠন সম্পর্কে তথ্য সংগ্রহ এবং এসবের ব্যাখ্যা করা সমাজবিজ্ঞানের প্রধান লক্ষ্য হলেও মানুষের জীবনযাত্রার উন্নতি বিধান হলো সমাজবিজ্ঞানের চূড়ান্ত লক্ষ্য।’—উক্তিটি কার? Correct Answer স্যামুয়েল কোয়েনিগের

শেয়ার করুন বন্ধুর সাথে

বিসিএস, ব্যাংক, প্রাইমারি সহ সরকারি বেসরকারি চাকুরীর পরীক্ষার প্রস্তুতির জন্য ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Related MCQ's

‘সামাজিক পরিবর্তন হলো মানুষের জীবনযাত্রার ধরনের রূপান্তর’- উক্তিটি কার?

অধিকার হলো সেই সকল বাহ্যিক অবস্থা যা মানুষের অধিক উন্নতি সাধন করে। উক্তিটি কার?

নিচের উদ্দীপকটি পড় এবং ৭ নং প্রশ্নের উত্তর দাও- সাধারণত ১০ থেকে ২০ বছর বা তারও বেশি সময়ের জন্য এক ধরনের পরিকল্পনা প্রণয়ন করা হয়, এর চূড়ান্ত ফলাফল দীর্ঘমেয়াদে অর্জিত হয়। দীর্ঘমেয়াদী উদ্দেশ্য যেমন জাতীয় আয় বৃদ্ধি উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, মানবসম্পদ আত্মনির্ভরশীলতা অর্জন ইত্যাদি বিষয়াদি সামনে রেখে বাংলাদেশেও ২০১০ সালে ভিশন ২০২১ নামে একটি পরিকল্পনা প্রণীত হয়। উদ্দীপকে উল্লেখিত ভিশন-২০২১ এর লক্ষ্য হলো- i.বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করা ii. আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবিলা iii. বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করানিচের কোনটি সঠিক?

নিচেরঅ নুচ্ছেদটি পড় এবং ৪ ও ৫ নং প্রশ্নের উত্তর দাওরানা প্লাজা ধসে আহত শামীমকে চিকিৎসার জন্য কর্তৃপক্ষ তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যায় । ডাক্তার তার অত্যধিক রক্তক্ষরণ দেখে দ্রুত রক্ত দেওয়ার কথা বলে ।শামীমকে বাচানোর তাগিদে উপস্থিত একজন ব্যক্তি তাকে দ্রুত এক ব্যাগ রক্ত দেন। রক্ত নেওয়ার পর অন্যান্য চিকিৎসা শেষে দুই সপ্তাহ পর মোটামুটি সুস্থ হয়ে শামীম বাড়ি ফিরে যায়। মাস ছয়েক পর তার শরীরে চুলকানি ও শুকনা কাশি দেখা দেয়। এসবের পাশাপাশি ঘন ঘন জ্বর, পাতলা পায়খানাও হতে লাগল ।সে ডাক্তারের কাছে গেলে ডাক্তার পরীক্ষা নিরীক্ষা শেষে কিছু ঔষধ দেন এবং পরিবারকে তার প্রতি সহানুভূতিশীল আচরণ করতে পরামর্শ দেন । শামীম কী রোগে আক্রান্ত হয়েছে?

ভোক্তাদের রুচি, পছন্দ, চাহিদার পরিবর্তন ইত্যাদি সম্পর্কে উৎপাদক কীভাবে তথ্য সংগ্রহ করতে পারে?