বুদ্ধি হলো জগতকে অনুধাবন করার ক্ষমতা এবং বাধাসমূহকে মোকাবিলা করার সামর্থ্য।- ডেভিড ওয়েকস্লার কত সালে এ সংজ্ঞাটি প্রদান করেন? Correct Answer ১৯৫৮

শেয়ার করুন বন্ধুর সাথে

বিসিএস, ব্যাংক, প্রাইমারি সহ সরকারি বেসরকারি চাকুরীর পরীক্ষার প্রস্তুতির জন্য ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Related MCQ's

নিচের উদ্দীপকটি পড় এবং ৭ নং প্রশ্নের উত্তর দাও- সাধারণত ১০ থেকে ২০ বছর বা তারও বেশি সময়ের জন্য এক ধরনের পরিকল্পনা প্রণয়ন করা হয়, এর চূড়ান্ত ফলাফল দীর্ঘমেয়াদে অর্জিত হয়। দীর্ঘমেয়াদী উদ্দেশ্য যেমন জাতীয় আয় বৃদ্ধি উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, মানবসম্পদ আত্মনির্ভরশীলতা অর্জন ইত্যাদি বিষয়াদি সামনে রেখে বাংলাদেশেও ২০১০ সালে ভিশন ২০২১ নামে একটি পরিকল্পনা প্রণীত হয়। উদ্দীপকে উল্লেখিত ভিশন-২০২১ এর লক্ষ্য হলো- i.বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করা ii. আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবিলা iii. বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করানিচের কোনটি সঠিক?

সরকারি পর্যায়ে দরিদ্র সমস্যা মোকাবিলা করার লক্ষ্যে ইংল্যান্ডে সর্বপ্রথম গঠনমূলক পদক্ষেপ গ্রহণ করেন কে?

উদ্দীপকটি পড়ে ৬ ও ৭ নং প্রশ্নের উত্তর দাও : শিল্পপতি অসিত চট্টোপাধ্যায়ের বাড়িতে দারোয়ানের চাকরি করে বৃদ্ধ তাপস। নিচু জাতের বলে কখনো দারোয়ানকে অবজ্ঞা করেননি অসিত ও চট্টোপাধ্যায়। 'তাপসদা' বলেই সম্বোধন করেন। তিনি দারোয়ানকে। বয়োবৃদ্ধ তাপস এক সময়। কাজ করার সামর্থ্য হারিয়ে তার ছেলেকে নিজের স্থলে নিয়োগের জন্য প্রশিক্ষণ দিতে থাকে। কিন্তু তাপস একদিন গাড়ি ধুতে গিয়ে গাড়ির একটি গ্লাস ভেঙে ফেলে ছেলেটি। এতে ছেলের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত হয়ে পড়ে। উদ্দীপকের অসিত চট্টোপাধ্যায় ‘অভাগীর স্বর্গ’ গল্পের কোন চরিত্রের বিপরীত?

নিচের কোন মতবাদটিতে "অনুধাবন ও সাড়া প্রদান দর্শন অনুসরণ করা হয়?