প্রাথমিক শিক্ষা স্তরকে একটি স্বয়ংসম্পূর্ণ স্তর ধরা হলে এই স্তর শেষে শিক্ষার্থীগণ যে জ্ঞান , দক্ষতা ,দৃষ্টিভঙ্গি ও মূল্যবোধ অর্জন করে তার সমষ্টি হলো - সঠিক উত্তর শিখন ফল

শিখন ফল - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - আচরণিক উদ্দেশ্যের মধ্যে যতটুকু অর্জিত হওয়া সম্ভব অর্থাৎ বাস্তবায়নকৃত আচরণিক উদ্দেশ্যকে শিখনফল বলে। শিখন - শেখানো কার্যক্রম পরিচালনার ফলে শিক্ষার্থীরা যে সকল সুনির্দিষ্ট গান,দক্ষতা বা যোগ্যতা অর্জন করতে পারে তাই শিখনফল। শিখনফল লেখার নিয়ম - ১। শিখন ফল লেখার সময় ক্রিয়াপদ (Action Verb) ব্যবহার করতে হয়। ২। এটি ভবিষ্যৎ কালে লিখতে হয়। ৩। এটি এমনভাবে লিখতে হয় যাতে শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ শিখন চাহিদা সনাক্ত করে। ৪। এটি হবে SMART অর্থাৎ Specific, Measurable, Achievable, Realistic & Timing. ৫। এর ভাষা হবে সুস্পষ্ট ও বোধগম্য। ৬। শিক্ষার্থীর পারদর্শিতা পরিমাপ করা যায় এমন পরি ভাষা ব্যবহার করতে হয়। ব্যবহৃত Action Verb: জ্ঞান ও মননশীলতার ক্ষেত্র - জ্ঞানের স্তর - বলতে পারবে, লিখতে পারবে। বোধগম্যতার স্তর - ব্যাখ্যা করতে পারবে। প্রয়োগমূলক স্তর - প্রদর্শন করতে পারবে, সমাধান করতে পারবে। বিশ্লেষণমূলক স্তর - পার্থক্য নিরূপণ করতে পারবে। সংশ্লেষণ মূলক স্তর - নকশা তৈরি করতে পারবে, সংযোগ করতে পারবে। মূল্যায়ন মূলক স্তর - তুলনা করতে হবে। আবেগিক ক্ষেত্র - গ্রহণ মূলক স্তর - উপলব্ধি করতে পারবে। । সাড়া প্রদান স্তর - উৎসাহিত করতে পারবে। মূল্যবোধ সৃষ্টির স্তর - মতামত প্রদান করতে পারবে। সাংঘটনিক স্তর - নিজে করতে পারবে। মনপেশীজ স্তর - অনুভূতিমূলক স্তর - সনাক্ত করতে পারবে। বিন্যাসমূলক স্তর - প্রস্তুতি নিতে পারবে। নিয়ন্ত্রিত সাড়া প্রদান স্তর - অনুশীলন করতে পারবে, চেষ্টা করতে পারবে। যান্ত্রিকতার স্তর - বৃদ্ধি করতে পারবে। প্রত্যক্ষ সাড়ার স্তর - পরিচালনা করতে পারবে। অভিযোজন স্তর - খাপ খাওয়াতে পারবে।
শেয়ার করুন বন্ধুর সাথে

বিসিএস, ব্যাংক, প্রাইমারি সহ সরকারি বেসরকারি চাকুরীর পরীক্ষার প্রস্তুতির জন্য ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Related MCQ's

নিচেরঅ নুচ্ছেদটি পড় এবং ৪ ও ৫ নং প্রশ্নের উত্তর দাওরানা প্লাজা ধসে আহত শামীমকে চিকিৎসার জন্য কর্তৃপক্ষ তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যায় । ডাক্তার তার অত্যধিক রক্তক্ষরণ দেখে দ্রুত রক্ত দেওয়ার কথা বলে ।শামীমকে বাচানোর তাগিদে উপস্থিত একজন ব্যক্তি তাকে দ্রুত এক ব্যাগ রক্ত দেন। রক্ত নেওয়ার পর অন্যান্য চিকিৎসা শেষে দুই সপ্তাহ পর মোটামুটি সুস্থ হয়ে শামীম বাড়ি ফিরে যায়। মাস ছয়েক পর তার শরীরে চুলকানি ও শুকনা কাশি দেখা দেয়। এসবের পাশাপাশি ঘন ঘন জ্বর, পাতলা পায়খানাও হতে লাগল ।সে ডাক্তারের কাছে গেলে ডাক্তার পরীক্ষা নিরীক্ষা শেষে কিছু ঔষধ দেন এবং পরিবারকে তার প্রতি সহানুভূতিশীল আচরণ করতে পরামর্শ দেন । শামীম কী রোগে আক্রান্ত হয়েছে?

কোন শিক্ষার লক্ষ্য মানুষের ইতিবাচক দৃষ্টিভঙ্গি ও মূল্যবোধ গড়ে তোলা ?