শেয়ার করুন বন্ধুর সাথে
Call

প্রথম রোবট আবিষ্কার করেন Karel Čapek (কারেল কাপেক) ১৯২১ সালে। রোবট (ইংরেজি ভাষায়: Robot) একটি যান্ত্রিক কিংবা কাল্পনিক (virtual), কৃত্রিম কার্যসম্পাদক (agent)। রোবট সাধারণত একটি ইলেক্ট্রো-যান্ত্রিক ব্যবস্থা, যার কাজকর্ম, অবয়ব ও চলাফেরা দেখে মনে হয় এটি স্বেচ্ছায় কাজ করছে। কোন রোবট নিচের ধর্মগুলির সব বা অংশবিশেষ প্রদর্শন করে। প্রাকৃতিক নয়, কৃত্রিম পরিবেশ অনুভব করার ক্ষমতা আছে। পরিবেশের বস্তু নিয়ে কাজ করতে পারে। কিছুটা বুদ্ধিমত্তা আছে, যার সাহায্যে পরিবেশ বুঝে সিদ্ধান্ত নিতে পারে। কম্পিউটারের মাধ্যমে প্রোগ্রামযোগ্য। ঘুরতে পারে ও স্থানান্তর করতে পারে। দক্ষভাবে সুনিয়ন্ত্রিত চলন প্রদর্শন করতে পারে। স্বেচ্ছায় কাজ করছে, এরকম আভাস দিতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

বিংশ শতাব্দীতেই সর্বপ্রথম কম্পিউটার ব্রেনকে কাজে লাগিয়ে রোবট তৈরি করার পরিকল্পনা করেন কম্পিউটার বিজ্ঞানীরা।বিশ্বের প্রথম প্রোগ্রামেবল রোবট হচ্ছে ইউনিমেট। ১৯৫৪ সালে পৃথিবীর প্রথম ডিজিটাল ও প্রোগ্রামেবল রোবট আবিষ্কার করেন জর্জ ডেভল। তিনি এর নাম দেন ইউনিমেট (Unimate)। ১৯৬১ সালে এটি জেনারেল মোটরস নামের একটি কোম্পানির কাছে বিক্রি করে দেয়া হয়। ইউনিমেটের কাজ ছিল লোহা লক্কড় ওঠানামা করানো এবং ভারী ভারী সব বস্তু এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যাওয়া। স্বয়ংক্রিয় রোবট আবিষ্কার মাধ্যমে আধুনিক রোবটের যাত্রা শুরু হয় ইউনিমেটের হাত ধরেই। এর পর ১৯৬৬ সালে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় আবিষ্কার করেন শেকি রোবট। যেটি ছিলো সর্বপ্রথম স্বয়ংক্রিয় স্বায়ত্তশাসিত, কৃত্রিম বুদ্ধি ভিত্তিক রোবট।কোন টেবিলে বাধা পেলে কিভাবে সেই বাধাকে অতিক্রম করা যায় এবং রুমের চারপাশ দেখার মাধ্যমে বাধা বিপত্তি গুলো দেখে চলার মত সক্ষম করে গড়ে তোলা হয় এই রোবটকে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আসলে এই রোবটের ইতিহাস অনেক বড় । যেমন : 

প্রাচীন গ্রীসে ভাষায় গ্রিক প্রকৌশলী Ctesibius (c ২৭০ খ্রিস্টপূর্বাব্দ)নিউম্যাটিক্স এবং হাইড্রোলিক প্রযুক্তি প্রয়োগ করে প্রথম চলমান অঙ্গ এবং জল ঘড়ি তৈরি করেছিলেন । চতুর্থ খ্রিস্টপূর্বাব্দে গ্রিক গণিতবিদ ত্যান্টুমের আর্কিটাসের একটি যান্ত্রিক বাষ্পচালিত পাখি তৈরি করেছিলেন যাকে তিনি "The Pigeon" নামে অভিহিত করেছিলেন । আলেকজান্দ্রিয়ার হিরো (১০-৭০ খ্রিস্টাব্দ) একজন গ্রীক গণিতবিদ ও উদ্ভাবক ছিলেন যিনি বহু ব্যবহারযোগ্য স্বয়ংক্রিয় ডিভাইস তৈরি করেছিলেন যা বায়ুর চাপ, বাষ্প এবং জল দ্বারা চালিত হত। 
আরও বিস্তাড়িত তথ্যের জন্য এই লিংকে যান । 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ