শেয়ার করুন বন্ধুর সাথে
মায়োসিস সর্বদা জনন মাতৃকোষে সম্পন্ন হয়। কখনো দৈহিক কোষে হয় না এবং সর্বদাই ২n সংখ্যক ক্রোমোসোমবিশিষ্ট কোষে হয়। নিম্ন শ্রেণীর জীবে ( হ্যপ্লয়েড) মায়োসিস হয় নিষেকের পর জাইগোটে  আর উচ্চ শ্রেণির জীবে মায়োসিস হয় নিষেকের পূর্বে জনন মাতৃকোষ হতে জাইগোট সৃষ্টিকালে।

তথ্যসূত্র : জীববিজ্ঞান ১ম পত্র
            একাদশ-দ্বাদশ শ্রেণি
            ড. মোহাম্মদ আবুল হাসান
(সম্পাদিত) 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আমরা জানি যে, মিয়োসিস বিভাজনকে হ্রাসমুলক বিভাজন বলা হয়। কারণ এটি ডিপ্লয়েড(2n) জীবে জনন মাতৃকোষের ক্রোমোসোম সংখ্যা কমিয়ে অর্ধেক বা হ্যাপ্লয়েড(n) সংখ্যায় নিয়ে আসে যেটা গ্যামেট ফর্মেশনের সময় হয়। কিন্তু হ্যাপ্লয়েড কোষে মিয়োসিস সম্ভব হয় না। কারণ সেখানে থাকেই মাত্র ১ সেট পুর্ণঙ্গ ক্রোমোসোম, যেগুলো পরস্পর পরস্পর থেকে সম্পূর্ণ ভিন্ন আর যেগুলোর একটি না থাকলে কোষটি জীবিত থাকবে না। যেহেতু ডিপ্লয়েড(2n) কোষে  এই রকম দুইটি পুর্ণঙ্গ ক্রোমোসোমের সেট থাকে সেহেতু মিয়োসিস-১ এ এই দুইটি সেট পৃথক হয়ে নতুন সৃষ্ট কোষে চলে যায়। ফলে কোনরুপ সমস্যা হয় না।

তবে কিছু কিছু হ্যাপ্লয়েড জীবে মিয়োসিস হয় যখন তারা যৌন জনন প্রক্রিয়ায় অংশ গ্রহণ করে, তখন এদের দুটি হ্যাপ্লয়েড গ্যামেট ফিউজ বা একভূত হয়ে ডিপ্লয়েড জাইগোটে পরিণত হয়। পরে এই জাইগোটই মিয়োসিস প্রক্রিয়ায় বিভাজিত হয়ে হ্যাপ্লয়েড জীব উৎপন্ন করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

হ্যাপ্লয়েড জীবের জাইগোটে মিয়োসিস কোষ বিভাজন হয়। তথ্য→অষ্টম শ্রেণির দ্বিতীয় অধ্যায়ের মিয়োসিস কোষ বিভাজন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ