Share with your friends
Call

1। এএম এফএম এর তুলনায় বিকৃতি ও সংকোচনের সংকেত আরো প্রবণ। 2। FM দূরত্বের সাথে রৈখিকভাবে নিন্দিত হয় না 3। এএম সাধারণত কথোপকথন রেডিও জন্য এটি তোলে যা মোন মধ্যে সম্প্রচার 4। AM সম্প্রচার এফএম তুলনায় সহজ কিন্তু জটিলতা এবং দাম পার্থক্য বর্তমানে খুব সীমিত। 5। এফএম স্টুডিওতে প্রেরণ করতে পারে যা সঙ্গীতের জন্য এটি আদর্শ। 6। এএম এফএম এর তুলনায় একটি দীর্ঘ পরিসীমা আছে

Talk Doctor Online in Bissoy App

"AM" হচ্ছে "Amplitude Modulation" আর "FM" হচ্ছে "Frequency Modulation"

AM এবং FM এর মধ্যে কিছু বেসিক পার্থক্য-

  • AM প্রশস্ততার ওপর সুরের পরিবর্তন বা বিস্তার। আর FM কম্পাঙ্কের ওপর সুরের পরিবর্তন বা বিস্তার।
  • AM এ ফ্রিকুয়েন্সি(কম্পাঙ্ক) ও ফেজ একই থাকে। আর FM এ প্রশস্ততা ও ফেজ একই থাকে ফ্রিকুয়েন্সির পরিবর্তন হয়।
  • সাধারনত AM রেডিওর পরিসর ৫৩৫KHz (Kilo Hurtz) থেকে ১৭০৫KHz বা প্রতি সেকেন্ডে ১২০০বিট প্রায় অন্যদিকে FM রেডিওর পরিসর হাইয়ার স্পেক্ট্রামের যা ৮৮ থেকে ১০৮MHz (Mega Hurtz) এবং প্রতি সেকেন্ডে ১২০০ থেকে ২৪০০ বিট প্রায়।
  • AM এর ক্ষেত্রে ট্রান্সমিশন এবং রিসিভিং প্রক্রিয়াটি সহজ তবে কিছু ক্ষেত্রে সিনক্রোনাইজেশন প্রয়োজন। FM এর ক্ষেত্রে এটি জটিল কারন এখানে সিগনালকে মডুলেট করার জন্য কনভার্ট করা হয় যেমন- ভোল্টেজ থেকে ফ্রিকুয়েন্সি এবং ফ্রিকুয়েন্সি থেকে ভোল্টেজে রূপান্তর।
  • AM অধিক গোলযোগ বা নয়েজ ধারনে সক্ষম কারন নয়েজ প্রশস্ততাকে প্রভাবিত করে। যেখানে আমরা জানি AM এ প্রশস্ততা মডুলেশনের ওপর তথ্য সংরক্ষিত হয়। আর FM এ ফ্রিকুয়েন্সির পরিবর্তন হয়। FM এ নয়েজের পরিমাণ কম কারন এখানে ফ্রিকুইয়েন্সির মাধ্যমে সিগনাল টা ট্রান্সমিটেড হয়। 
  • পয়েন্ট ৫ থেকে আমরা বুঝতেই পারছি AM এর সাউন্ড কোয়ালিটি FM থেকে কিছুটা নিম্নমানের। অর্থাৎ FM এর সাউন্ড কোয়ালিটি অধিক ভাল।
Talk Doctor Online in Bissoy App